বাংলাদেশের শিক্ষা - ছোট
বাংলাদেশের শিক্ষা - ছোট


সম্পাদক: প্রিয় পাঠক, ‘বাংলাদেশের শিক্ষা’ ওয়েব সাইটের ডিজাইন কতোটুকু আকর্ষণীয় তা জানতে চেয়ে একটি জরিপের আয়োজন করা হয়েছিল। মূল প্রশ্ন ছিল- এই ওয়েব সাইটের ডিজাইন আপনার কাছে কেমন লাগছে? উত্তর দেয়ার অপশন ছিল চারটি- ক. বেশ সুন্দর, ছিমছাম, সহজ; খ. মোটামুটি, আরো উন্নতি দরকার; গ. চলে, তবে অনেক উন্নতি দরকার এবং ঘ. একেবারেই ভালো না, বদলাতে হবে।

বলা দরকার, এই জরিপটি শুরু হয়েছিল ২০১১ সালের ১৭ মার্চ এবং উত্তর দেবার সময় শেষ হয়েছে আজ ৪ জুন ২০১২ সাল। এই এক বছরেরও বেশি সময় ধরে চলা জরিপে পাঠকের অংশগ্রহণ ছিল প্রত্যাশার তুলনায় কম; কিন্তু তারপর ২২৪ জন পাঠক এই জরিপে অংশগ্রহণ করেছেন। যারা অংশগ্রহণ করেছেন, তাদের সবাইকে ‘বাংলাদেশের শিক্ষা’ ওয়েব সাইটের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। যারা কোনো কারণে অংশগ্রহণ করেন নি, তাদেরকে অনুরোধ জানাচ্ছি পরবর্তী জরিপগুলোতে অংশগ্রহণ করার জন্য। উল্লেখ্য, এই জরিপে অংশগ্রহণ করার জন্য মাত্র দুটো ক্লিকই যথেষ্ট- এর বাইরে বাড়তি কোনো ঝামেলা বা পরিশ্রম নেই। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, জরিপে অংশগ্রহণের পাশাপাশি বেশ কয়েকজন পাঠক আমাদের যোগাযোগ ফরম ও ইমেইল ব্যবহার করে ওয়েব সাইটটিকে কীভাবে আরো আকর্ষণীয় করা যায়, সেরকম কিছু পরামর্শ দিয়েছেন। আমরা তাদের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ।

জরিপের ফল থেকে দেখা যাচ্ছে, মোট ২২৪ জন অংশগ্রহণকারীর মধ্যে ১০৪ জন (অর্থাৎ ৪৬ শতাংশ) ব্যবহারকারী ওয়েব সাইটটি সুন্দর ও ছিমছাম বলে তাদের মত দিয়েছেন। দ্বিতীয় অবস্থানে আছে ‘মোটামুটি, তবে আরো উন্নতি দরকার’ অপশনটি। এটি মোট ভোট পেয়েছে ৬৯টি অর্থাৎ ৩১ শতাংশ। ৩১ জন অংশগ্রহণকারী (অর্থাৎ ১৪ শতাংশ) মনে করছেন এই ডিজাইনে কাজ চলে যায় এবং আরো উন্নতি দরকার। ২০ জন অংশগ্রহণকারী (অর্থাৎ ৯ শতাংশ) মনে করছেন ওয়েব সাইটের ডিজাইন একেবারেই ভালো না। এটি বদলানো দরকার। নিচের ছবিতে দেখুন বিস্তারিত ফলাফল।

'বাংলাদেশের শিক্ষা' ওয়েব সাইটের ডিজাইন নিয়ে জরিপের ফলাফল
'বাংলাদেশের শিক্ষা' ওয়েব সাইটের ডিজাইন নিয়ে জরিপের ফলাফল

অর্থাৎ দেখা যাচ্ছে, ‘বাংলাদেশের শিক্ষা’ ওয়েব সাইটের বর্তমান ডিজাইনে বেশিরভাগ পাঠক অর্থাৎ ৫৪ শতাংশ অংশগ্রহণকারী খুশি বা সন্তুষ্ট নন। যেসব অংশগ্রহণকারী তাদের মতামত যোগাযোগ ফরম বা ইমেইলে জানিয়েছেন, তাদের অনেকেই বলেছেন, এই ধরনের ওয়েব সাইটে আরো তথ্য এবং নানা ধরনের নেভিগেশন সুবিধা থাকা দরকার। তাছাড়া ওয়েব সাইটের রং কিংবা উপস্থাপনার ধরন তাদের কাছে একেবারেই সাদামাটা মনে হয়েছে। তাদের কাছে এও মনে হয়েছে যে, ভালো লেখা থাকা সত্ত্বেও হয়তো এই কারণে ওয়েব সাইটটি অনেকের কাছে আকর্ষণীয় মনে হবে না।

পাঠকদের মতামতকে আমরা বরাবরই গুরুত্ব দিয়ে আসছি। শুরুর দিকে অনেক সীমাবদ্ধতা কাটিয়ে আমরা ওয়েব সাইটে নানা ধরনের সুবিধা যুক্ত করে চলেছি নিয়মিত। আমাদের ধারণা ছিল- এই ধরনের ওয়েব সাই্ট যতো সাদামাটা বা সহজ হয় ততোই ভালো। তবে অবশ্যই এতে নানা সুবিধা যুক্ত থাকতে হবে। পাঠক বা অংশগ্রহণকারীদের মতামতকে সম্মান জানিয়ে আমরা শিগগিরই ওয়েব সাইটে কিছু পরিবর্তন আনতে যাচ্ছি। এই মাসের মধ্যেই আস্তে আস্তে আপনারা সেই পরিবর্তনগুলো দেখতে পাবেন। তবে তাড়াহুড়া করে বা হুট করে কোনো ধরনের পরিবর্তন আমরা আপাতত আনছি না, কারণ সেটা করতে গেলে ওয়েব সাইটটি কিছু সময় বা কিছু দিনের জন্য বন্ধ রাখতে হয়। আমরা চেষ্টা করছি, ওয়েব সাইটের স্বাভাবিক কাজকর্ম চালু রেখেই আস্তে আস্তে পরিবর্তন আনার। এই আপডেট কাজ চলাকালে যদি কেউ কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে তা আমাদেরকে এখানে জানানোর অনুরোধ করা হলো।

সবশেষে আপনাদেরকে আবারো ধন্যবাদ জানাচ্ছি জরিপে অংশগ্রহণের জন্য। আশা করবো, ভবিষ্যতে আপনারা আরো বেশি করে অংশগ্রহণ করবেন এবং আপনাদের মতামত জানাবেন।

ধন্যবাদান্তে, সম্পাদক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here