বাংলাদেশের শিক্ষা - ছোট
বাংলাদেশের শিক্ষা - ছোট


সম্পাদক: প্রিয় পাঠক, আপনারা যারা গত ৮-১১ অক্টোবর এই ওয়েব সাইট ভিজিট করতে এসেছিলেন, তারা অনাকাঙ্ক্ষিত একটি ব্যান্ডউইথ এক্সিডেড নোটিশ দেখতে পেয়েছেন। অনেকেই এর কারণ জানতে চেয়ে আমাদের কাছে ইমেইল পাঠিয়েছেন, অনেকে সাইটটি বন্ধ হয়ে গেল কিনা সে ব্যাপারে উৎকণ্ঠা জানিয়েছেন। আমরা আপনাদের সবাইকে আশ্বস্ত করতে চাই, যে ব্যান্ডউইথ সীমাবদ্ধতার কারণে সাইটটি তিনদিন বন্ধ ছিল, সেই সমস্যা আমরা আপাতত কাটিয়ে উঠেছি। এই ঘটনাটি আমাদের কাছে একেবারেই অপ্রত্যাশিত এবং দুঃখজনক; কিন্তু একইসাথে আনন্দেরও।

আপনারা জানেন, প্রতিটি ওয়েব সাইটের নির্দিষ্ট ব্যান্ডউইথ থাকে, সাইট যতো বেশি ভিজিট হয় ততো বেশি ব্যান্ডউইথ খরচ হয়। এক্ষেত্রেও তাই ঘটেছিল। আমরা পরবর্তী সময়ে আরো বেশি ব্যান্ডউইথের ব্যবস্থা করেছি এবং আশা করছি এই সমস্যার পুনরাবৃত্তি আর ঘটবে না।

আমরা আনন্দিত এ কারণে যে, বেশি বেশি ব্যান্ডউইথ খরচ হওয়া মানেই বেশি বেশি পাঠকের আগমণ, যা সাইটটির পক্ষে অবশ্যই ইতিবাচক সংবাদ। এর অর্থ দাড়ায় একটিই- পাঠকবৃন্দ এই সাইটটিকে তাদের কাজের জন্য গুরুত্বপূর্ণ ভাবছেন, পাশাপাশি তুলনামূলক বেশি সময় সাইটটিতে কাটাচ্ছেন। বেশি বেশি ব্যান্ডউইথ খরচ হওয়ার বিষয়টিকে আমরা তাই সাইটটি দিন দিন পাঠকদের জন্য বেশি উপযোগী হচ্ছে বলেই ধরে নিতে পারি।

আর তাই আমরা দৃঢ়প্রতিজ্ঞ যে, এ ধরনের ব্যান্ডউইথ সমস্যা ভবিষ্যতে আর হবে না। ইতোমধ্যে অতিরিক্ত ব্যান্ডউইথের ব্যবস্থা করা হয়েছে এবং প্রয়োজনে আরো অধিক ব্যান্ডউইথের ব্যবস্থা করা হবে। আপনাদের সাথে থাকার কারণেই আমরা এতোদূর অগ্রসর হতে পেরেছি, আশা করি আপনাদের এই সহায়তা চিরস্থায়ী হবে। যারা ওই তিনদিন সাইট বন্ধ দেখে উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করেছেন, আমরা তাদের সবার প্রতি কৃতজ্ঞ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here