বাংলাদেশের শিক্ষা - ছোট
বাংলাদেশের শিক্ষা - ছোট


আশিকুর নূর: ১৯৯১ সালের ২৫ আগস্ট, হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তির এক ছাত্র লিনুস টরভ্যাল্ডস ঘোষণা দেন উন্মুক্ত সোর্সভিত্তিক কার্নেল “লিনাক্স” রিলিজের। সেই থেকে আজ অবধি লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেম সারা বিশ্বের সার্ভারের জগৎটা দাপিয়েই বেড়াচ্ছে। কিন্তু লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমগুলো এখন আর শুধুই সার্ভারের জগতে সীমাবদ্ধ নয়। এই বিষয়টা প্রযুক্তিপ্রেমী সব বাংলাদেশীকে জানাতে, বোঝাতে এবং ডেক্সটপ দুনিয়ায় লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমের বীরত্বপূর্ণ সাফল্যগাঁথার কিছু ইতিহাস সবার সামনে তুলে ধরার লক্ষ্যে ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ (Foundation for Open Source Solutions Bangladesh) বা সংক্ষেপে এফওএসএস বাংলাদেশ (FOSS Bangladesh) এবছরে লিনাক্সের ২০তম জন্মবার্ষিকীতে “লিনাক্স ডে – ২০১১” উদযাপন করতে যাচ্ছে। আপনি যদি প্রযুক্তিপ্রেমী হোন এবং লিনাক্স সম্পর্কে জানতে আগ্রহী থাকেন তো চলে আসুন আমাদের এ আয়োজনে।

আয়োজনের তারিখ ও সময়: ২৫ আগস্ট, ২০১১, বৃস্পতিবার। সকাল ১০টা থেকে শুরু হবে এ আয়োজন।

আয়োজনস্থল: ছাত্র-শিক্ষক কেন্দ্র বা টিএসসি (লবি ও গেমস রুম), ঢাকা বিশ্ববিদ্যালয়।

আয়োজনের বিস্তারিত সূচী:

১। সকাল ১০টায় ব্যানার-ফেস্টুনসহ পদযাত্রা/শোভাযাত্রা শাহবাগের পাবলিক লাইব্রেরির সামনে থেকে শুরু হয়ে, রাজু ভাস্কর্য, শহীদ মিনার হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির পাখি চত্বরে এসে শেষ হবে।

২। সকাল সাড়ে দশটা থেকে শুরু হয়ে দিনব্যাপী টিএসসির করিডোর আর লবিতে বিভিন্ন ধরনের লিনাক্স ডিস্ট্রোর ইতিহাস আর চিত্রসহ ডঙ্গল, ফেস্টুন, ব্যানার নিয়ে প্রদর্শনী চলবে এবং এ আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।

৩। আরো থাকছে ওপেন সোর্স এবং লিনাক্স নিয়ে আমাদের এবং দেশী-বিদেশী বিভিন্ন সংগঠনের সেবামূলক কাজকর্মের ভিডিও চিত্র প্রদর্শনী, দিনব্যাপী।

৪। বিকাল ৪টা থেকে শুরু হবে আমন্ত্রিত অতিথি ও দশর্কদের মাঝে মতবিনিময় এবং আলোচনা অনুষ্ঠান।

৫। এছাড়াও আয়োজনস্থলে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলোর পেনড্রাইভ বা পছন্দের মিডিয়াতে অথবা সিডি/ডিভিডিতে বিতরনের ব্যবস্থা থাকবে।

আয়োজনে আপনার যোগদান নিশ্চিত করতে এই ফর্মে আপনার তথ্য যুক্ত করে দিন।

লেখক: সহকারী সমন্বয়ক, আন্তর্জালিক প্রকাশনা, “লিনাক্স ডে – ২০১১” উদযাপন পরিষদ, ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ, ঢাকা, বাংলাদেশ।

***
[[ সম্পাদকের নোট: অনেকে ভাবতে পারেন শিক্ষাবিষয়ক ওয়েব সাইটে লিনাক্সবিষয়ক লেখা কেন? এই ওয়েব সাইটের স্লোগান হচ্ছে- জ্ঞান হোক উন্মুক্ত, সবার জন্য। ঠিক এই আদর্শটিকে কেন্দ্র করে সফটওয়্যার শিল্পে যে বিপ্লবের আহ্বান এসেছিল আজ থেকে বিশ বছর আগে, মতাদর্শিকভাবে আমরা তার সাথে একাত্মবোধ করি। তাছাড়া শিক্ষাক্ষেত্রে লিনাক্সের অবদান বহুমুখী। আজকে এই যে ওয়েব সাইটটি পরিচালিত হচ্ছে, তাতেও লিনাক্সের অবদান রয়েছে বহুমাত্রায়। হয়তো লিনাক্সের আদর্শ বাস্তবায়িত না হলে এই সাইটটি আলোর মুখ দেখতো না। তাই বাংলাদেশে লিনাক্স ডে পালনের উদ্যোগের সাথে আমরা একাত্ম ঘোষণা করছি।

শিক্ষা ও লিনাক্স নিয়ে ইংরেজিতে লিখিত এই লেখাগুলো আগ্রহীরা পড়তে পারেন:
১. Linux and Education
২. Young People Are The Future of Linux
৩. 10 Linux applications that are perfect for educational environments ]]

3 COMMENTS

  1. আগামী ২৬শে এপ্রিল ২০১২ইং উবুন্টুর পরবর্তী এলটিএস (লং টার্ম সাপোর্ট) সংস্করণ ১২.০৪ প্রিসাইস প্যাঙ্গোলিন রিলিজ হতে যাচ্ছে। এবারের উবুন্টু’র এই ১২.০৪ সংস্করণটি অন্যান্য সংস্করণ থেকে বিশেষভাবে আলাদা। কারন এবার থেকে প্রতিটি এলটিএস সংস্করণের সাথে থাকছে সর্বোচ্চ ৭ বছর পর্যন্ত হালনাগাদকরণ সেবা, যা পূর্বে ৫ বছর মেয়াদী ছিলো। আরো নতুন নতুন সুবিধাজনক বৈশিষ্ট্যাবলী তো থাকছেই।

    উবুন্টু’র প্রতিটি সংস্করণ রিলিজ হবার পরপরই বিশ্বের প্রায় প্রতিটি উবুন্টু লোকো (লোকাল কমিউনিটি == স্থানীয় ব্যবহারকারী, ডেভেলপার, অনুবাদকগন) উবুন্টুর এই রিলিজকে কিঞ্চিৎ আনন্দ আয়োজনের মাধ্যমে পালন করে থাকে। যার নাম — “উবুন্টু রিলিজ পার্টি”। এটি একটি গ্লোবাল ইভেন্ট অর্থাৎ এটি সারা বিশ্বে একযোগে পালন করা হয়ে থাকে। তাই এই নতুন সংস্করণ রিলিজ হবার পর আমরাও বিশ্ববাসী সকলের সাথে এই আনন্দ উৎসবে মেতে উঠার আকাঙ্খা করছি।

    ইনশাল্লাহ আগামী ৪ঠা মে ২০১২ ইং রোজ শুক্রবার, আমরা বাংলাদেশের উবুন্টু প্রেমীরাও, “উবুন্টু ১২.০৪” এর রিলিজ পার্টি আয়োজন করবো।

    বিস্তারিত দেখুন : http://forum.linuxdesh.org/thread-1059.html

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here